স্প্যানিশ ভাষা ও সংস্কৃতির প্রতীক ‘এল কিখোতে (El Quijote)’ এখন ইউটিউবে


Hola a todos!

বাংলা ও ইংরেজি ভাষার প্রতীক যদি যথাক্রমে রবীন্দ্রনাথ ঠাকুর ও শেক্সপিয়র হয় স্প্যানিশ ভাষায় মিগেল দে সেরবান্তেস সে অবস্থান দখল করেছেন। তাঁর মহৎ রচনা El Ingenioso Hidalgo Don Quijote de la Mancha  স্প্যানিশ ভাষা ও সংস্কৃতির প্রতীক হিসেবে অমর হয়ে আছে। এটাকে সংক্ষেপে এল কিখোতে (El Quijote) নামে বহুল জনপ্রিয়। যারা এখনো এটা পড়ার সুযোগ করে উঠতে পারেননি তাদের জন্য একটা সুখবর আছে। ‘লা রেয়াল আকাদেমিয়া দে লা লেঙ্গুয়া এস্পানিঁওলা’ ইউটিউবের সাথে মীলে ‘এল কিখোতে’র পৃথিবীব্যাপী পঠন কার্যক্রম আয়োজন করেছে। এই কার্যক্রমে সারা পৃথিবীর ২১৪৯ জন স্প্যানিশ ভাষাভাষী আংশ নিয়েছে। ইতোমধ্যে এটি ইউটিউব’র ‘এল কিখোতে চ্যানেলে’ দেখা যাছে। সুতরাং আমরা যখন খুশি ইন্টারনেট থেকে এটা দেখা বা শোনার মাধ্যমে ‘এল কিখোতে’ উপভোগ কোরতে পারি যা একই সাথে আমাদের স্প্যানিশ ভাষার দক্ষতা উৎকর্ষসাধনে ভূমিকা রাখবে। এই চ্যানেলে যাবার জন্য নীচের অপশনে ক্লিক করুন এবং ওই পেইজে গিয়ে ভিডিও দেখার জন্য “Entra en la galería y descubre  la lectura completa” অপশনে ক্লিক করবেন।

এল কিখোতে এন ইউটিউব 

সবশেষে আর একটা খবর দেইঃ এই পঠন কার্যক্রমে আপনিও যুক্ত হতে পারেন। এ জন্য আপনাকে ইন্টানেটে নিবন্ধন করতে হবে যা ইউটিউবের ‘এল কিখোতে’ পেইজ থেকেই করা যাবে। আসুন আমরা এখন এসম্পর্কিত খবরটি দেখি।

 

আশা করি আপনারা সকলে ‘এল কিখোতে’ উপভোগ করবেন।

Hasta luego!

About elebengali

আমি ইমরান। ঢাকা বিশ্ববিদ্যলয়ে সমাজ কল্যাণ পড়েছি। পাশাপাশি স্প্যানিশ ও ইতালিয়ান ভাষা শিখেছি। প্রায় পাঁচ বছর স্প্যানিশ ভাষা নিয়ে বিভিন্ন পেশায় কাজ করেছি। ২০১২ সালে বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ে স্প্যানিশ ভাষার উপর এমএ করছি। এখন চিলি'র পত্নিফিসিয়া কাতোলিকা বিশ্ববিদ্যালয়ে ভাষাতত্বে পিএইচডি করছি। আমার স্বপ্ন বাংলা ভাষাভাষী স্প্যানিশ ভাষার শিক্ষার্থীদের শিক্ষণ প্রক্রিয়ার উপর গবেষণা করা। আমি এই স্বপ্নের পিছে ছুটে চলেছি। আর এই ছুটে চলার মধ্যে জীবনের অর্থ খুজে বেড়ায়। http://ittefaq.com.bd/content/2010/07/13/news0410.htm http://issuu.com/visionuniversitaria/docs/vuc228/16
This entry was posted in সাহিত্য and tagged , , , , , , , , , , , , , , . Bookmark the permalink.

এখানে আপনার মন্তব্য রেখে যান